• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:১৫ অপরাহ্ন |

হাজী দানেশে ওরিয়েন্টেশন

HSTU-01বিশেষ প্রতিনিধি: জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি বলেছেন, ১৯৯৯ সালের ১১ সেপ্টেম্বর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্থর স্থাপন করেন। গত ১৬ বছরে বিশ্ববিদ্যালয়টি বিকশিত হয়ে বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন শাখায় উচ্চশিক্ষা ও গবেষণার ক্ষেত্রে একটি বড় ও উন্নত বিশ্ববিদ্যালয়ে পরিনত হয়েছে। ১৫০ জন বিদেশী শিক্ষার্থী অধ্যয়ন, শিক্ষার মান, পাঠদান পদ্ধতি, উন্নত গবেষণা এ বিশ্বদ্যিালয়কে একটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে পরিনত করেছে। শিক্ষা ও গবেষণায় এ সাফল্যের ধারা অব্যাহত রেখে উন্নত জাতি গঠনে ভবিষ্যতে হাবিপ্রবি আরও বলিষ্ঠ ভূমিকা রাখবে।

সোমবার বেলা ১১ টায় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল হল মাঠে ২০১৬ শিক্ষাবর্ষের স্নাতক কোর্সের লেভেল-১ সেমিস্টার-১ এর ছাত্র-ছাত্রীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. রুহুল আমিন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন দিনাজপুর সদর উপজেলার চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডের সম্মানিত সদস্য মো. ফরিদুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. এম সাইফুর রহমান।
ইকবালুর রহিম এমপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় শিক্ষাকে গুরুত্ব দিয়েছেন। দেশের শিক্ষার্থীদের আধুনিক জ্ঞান-বিজ্ঞানে শিক্ষিত করে গড়ে তুলতে শিক্ষাখাতে সর্বোচ্চ বরাদ্দ দিয়েছেন। নতুন নতুন বিশ্ববিদ্যালয় স্থাপন করেছেন এবং জাতীয় শিক্ষানীতি প্রনয়ন করেছেন। এখন স্কুল শিক্ষার্থীরা বছরের ১ম দিনেই নতুন বই হাতে পাচ্ছে।

নবীন শিক্ষার্থীদের অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে ইকবালুর রহিম এমপি বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর আধুনিক দেশ গড়ায় তোমরা নবীন শিক্ষার্থীরা আগামী দিনের কারিগর ও জাতির দিকনির্দেশক। সরকার ও জনগনের প্রতি তোমাদের অনেক দায়িত্ব রয়েছে। নিজে শুধু ভাল থাকলে চলবে না। সবার কথা ভাবতে হবে। ভূলে গেলে চলবেনা ৫ বছরে তোমাদের  পিছনে জনগণের কষ্টার্জিত অনেক টাকা ব্যায় হবে। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ঘোষিত ২০২১ সালে মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ে তোলার ক্ষেত্রে তোমরা অগ্রণী ভূমিকা পালন করবে বলে আশা ব্যক্ত করছি।
সভাপতির বক্তব্যে প্রফেসর মো. রুহুল আমিন বলেন, প্রবল প্রতিযোগিতামূলক একটি স্বচ্ছ ভর্তি প্রক্রিয়ার মাধ্যমে তোমরা এ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সুযোগ পেয়েছ। তোমাদের হাবিপ্রবি ক্যাম্পাসে স্বাগত ও শুভেচ্ছা জানাচ্ছি। তোমরা মনোযোগসহকারে লেখাপড়া করে জ্ঞান অর্জন করবে, জ্ঞান সৃষ্টি করবে, জ্ঞান বিতরণ করবে এবং ক্যাম্পাসের সুষ্ঠ পরিবেশ বজায় রাখবে।
ওরিয়েন্টেশন অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ডীন প্রফেসর ড. মো. আনিস খান, বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. বলরাম রায়,  হল সুপার কাউন্সিলের আহবায়ক প্রফেসর ড. মো. নাজিমউদ্দিন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. এ.টি.এম শফিকুল ইসলাম, হাবিপ্রবি’র ছাত্রলীগ নেতা মো. আসাদুজ্জামান জেমী, নাহিদ আহমেদ নয়ন, পলাশ চন্দ্র রায়, নতুন শিক্ষার্থীদের পক্ষে রুবেল হক ও বিদেশী শিক্ষার্থীদের পক্ষে স্বস্তিকা খতিয়ারি প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন কষি সম্প্রসারন বিভাগের সহকারী অধ্যাপক মো. সাদেকুর রহমান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ